নাটোর ভাঙ্গা মসজিদ কমিটির সভাপতির বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা, দুর্নীতির অভিযোগ

0
743

নিজস্ব প্রতিবেদক:

নাটোর পৌরসভার মসজিদুল মোকাররম (ভাঙ্গা মসজিদ) কমিটির সভাপতি আব্দুর রহমান অনু’র বিরুদ্ধে চরম স্বেচ্ছাচারিতা ও দুর্নীতির অভিযোগ উঠেছে। মসজিদের উন্নয়ন কার্যক্রমসহ সকল কর্মকাণ্ড পরিচালনার জন্য ১৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি থাকলেও সাধারণ সম্পাদক আফজাল হোসেনকে হাত করে বছরের পর বছর ধরে কার্যনির্বাহী কমিটির কোন সভা না ডাকা, আয় ব্যয়ের হিসাব না দেয়াসহ নানান অনিয়ম দুর্নীতি ও চূড়ান্ত পর্যায়ের স্বেচ্ছাচারিতা চালিয়ে আসছেন অনু। এর প্রেক্ষিতে সম্প্রতি সভাপতির পদে থাকা অনুর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে এসে আল্লাহর ঘরের সকক মুসুল্লি ও সংশ্লিষ্টদের স্বার্থে এই কমিটি বিলুপ্ত করে পুনরায় যোগ্য একটি কমিটি গঠনের দাবী জানিয়েছেন বর্তমান কমিটি সিনিয়র সহ সভাপতি আলাউদ্দিন।

অনাস্থা প্রস্তাবকারী আলাউদ্দিন অভিযোগ করেন, আব্দুর রহমান অনু বিগত প্রায় ২৮ বছর আগে সাধারণ সম্পাদক এর দায়িত্বে থাকলেও মসজিদের দৃশ্যমান তেমন কোন উন্নয়ন ও ফাণ্ড কালেকশন হয়নি। এক পর্যায়ে গত ২০১৯ সালের জুলাই মাসের দিকে সদর থানার তৎকালীন অফিসার ইনচার্জ জালাল উদ্দিনের তত্বাবধানে অকার্যকর কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি গঠনের পূর্বে বিগত ২৮ বছরের কোন আয় ব্যয়ের হিসাব না দিয়ে মাত্র এক বছরের হিসাব দেয় অনু। ঐ বছর আগস্ট মাসের ১ তারিখে নতুন করে কমিটি গঠিত হয়। সেই কমিটিতেও সভাপতির পদে চলে আসে অনু এবং সাধারণ সম্পাদক হিসেবে আবির্ভাব ঘটে আফজাল হোসেনের। কমিটি গঠনের প্রায় ৬মাস পর ২০২০ সালের ২৯ জানুয়ারী কার্যনির্বাহী কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়, কিন্তু কোরাম পূরণের জন্য ১২ জন সদস্য প্রয়োজন হলেও মাত্র ৯ জনের উপস্থিতিতে সেই সভা মুলতবী না করে সভা অনুষ্ঠিত হয়।

এর পর ২০২০ সালের ১৪ মার্চ ২য় সভায় ৬জন, ৪ নভেম্বর ৭জন এবং ১৭ নভেম্বর ৭জনের উপস্থিতিতে কোরাম পূরণ না করেই সভা অনুষ্ঠিত হয় এবং কোন সভাই মূলতবী করা হয়নি যা মসজিদের গঠনতন্ত্র পরিপন্থী। গঠনতন্ত্রকে বৃদ্ধঙ্গুলী দেখিয়ে এভাবে দায়সারা সভা করার ফলে এই কমিটি বাতিল করার যোগ্য হয়েছে বলে মনে করেন আলাউদ্দিনসহ কমিটির অন্যান্য সদস্যরা। কিন্তু সভাপতি অনু কমিটির সদস্যদের সাথে কখনই দেখা করেন না বা এই বিষয়ে কোন সমাধানের উদ্যোগ গ্রহণ করতে আগ্রহী নন বলে জানান আলাউদ্দিন।

মসজিদের বেশ কয়েকজন মুসুল্লির সাথে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন ধরে সভাপতির এমন আচরনের ফলে মুসুল্লিদের অনুদান প্রায় বন্ধ হয়ে গেছে। মসজিদ মার্কেটের আয় থেকে মসজিদ কোনরকম চলছে কিন্তু মার্কেটের ভাড়াটিয়াদের সাথেও ভাড়ার ‍চুক্তিভঙ্গ করে ভাড়া বৃদ্ধিসহ অন্যান্য নানান নতুন নতুন ইচ্ছামাফিক শর্ত জুড়ে দিয়ে তাদের ব্যবসায় চাপ সৃষ্টি করছেন বলে ভাড়াটিয়া ব্যবসায়ীরাও অভিযোগ করেছেন। সভাপতি অনুর বিরুদ্ধে অভিযোগের ব্যপারে এই প্রতিবেদকের কাছে মুখ খুলেছেন অনেকেই।

মসজিদের নিয়মিত মুসুল্লি মহসীন আলী মুঠোফোনে জানান, ‘আলাউদ্দিন ভাই যেসব অভিযোগের কথা বলেছেন এসব তো সত্য বটে আরও অনেক অনিয়ম আছে যা সরেজমিনে তদন্ত করলে আপনারা অবাক হয়ে যাবেন যে একটা মসজিদের কমিটিতে থেকে আল্লার ঘরের কাজ না করে পাহাড় সমান অনিয়ম আমার জানা মতে আর কোথাও হয় কিনা সন্দেহ।

এ ব্যাপারে জানতে চাইলে কমিটির ক্যাশিয়ার তোফায়েল আহম্মেদ মুঠোফোনে জানান, ২০২০ সালের ফেব্রুয়ারী থেকে আমাকে ক্যাশিয়ার পদে দায়িত্ব দেয়া হলেও আমাকে পিওনের মতো কাজ করানো হয়েছে। অর্থাৎ আমার কাজ শুরু মার্কেটের ভাড়া সংগ্রহ করে ব্যাংকে জমা দিয়ে আসা, বিদ্যুৎ বিল দেয়া এবং ঈমাম, মোয়াজ্জিন ও খাদেমের বেতন দেয়া। এর বাইরে মসজিদের সার্বিক আয় কত বা এর কোন অংশ কোন খাতে ব্যয় হচ্ছে বা আদৌ ব্যয় হচ্ছে কিনা বা কিভাবে হচ্ছে এর কিছুই আমি জানিনা, কেননা ক্যাশিয়ার পদে দায়িত্ব পাওয়ার পর আজ পর্যন্ত কোন মিটিং এর নোটিশ আমি পাইনি বা আমাকে জানানো হয়নি। কোন মিটিং হয়েছে কিনা তাও জানিনা।

সামগ্রিক বিষয় নিয়ে কমিটির সভাপতি আব্দুর রহমান অনু’র মোবাইল ফোনে(০১৭১২৯৮৬৪৫০) এই রিপোর্ট লেখা পর্যন্ত বেশ কয়েকবার কল করলেও তিনি কল রিসিভ করেননি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন মুসুল্লি ও মসজিদ কমিটির সদস্য জানিয়েছেন, সভাপতি আব্দুর রহমান অনু এবং সাধারণ সম্পাদক আফজাল হোসেন অনেক প্রভাবশালী এবং হিংস্র প্রকৃতির মানুষ হওয়ায় ভয়ে কেউ তাদেরকে এসব অনিয়ম নিয়ে প্রশ্ন করতে সাহস পায়না। তারা আরও বলেন আমরা মহান আল্লাহর দিকে তাকিয়ে অপেক্ষায় আছি যেন তিনিই এই অনিয়ম, স্বেচ্ছাচারিতা ও দুর্নীতিগ্রস্ত মানুষদের হাত থেকে আমাদের প্রিয় ভাঙ্গা মসজিদ নামে পরিচিত মসজিদুল মোকাররমে শৃংখলা ও স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে দেন।

সূত্র- নারদবার্তা

bonolota

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরে আমাদের সময়ের প্রতিষ্ঠা বার্ষিকী পালন
পরবর্তী নিবন্ধবড়াইগ্রামে করোনা সচেতনতায় উপজেলা প্রশাসনের প্রচার অভিযান

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে