মুখবই থেকে কিছু অভিজ্ঞতা -গোলাম কবির

0
309
Golam Kabir

মুখবই থেকে কিছু অভিজ্ঞতা

গোলাম কবির : অনেকদিন থেকেই একটা বিষয় নিয়ে কিছু লিখবো লিখবো করে হাত নিশপিশ করছিলো কিন্তু লিখিনি নানান সঙ্কোচের বেড়াজাল ছিন্ন করতে পারিনি বলে কিন্তু আজ মনে হলো – বলেই ফেলি না! কেউ তো আমাকে আঁটকে রাখছে না বা আমার লিখার সঙ্গে তার মতের মিল না হলে তো আর আমার ওপর কোনো রুলনিশি জারি হবে না যে এসব বলা যাবে না, মত প্রকাশের স্বাধীনতা তো সবারই আছে তাই না?

প্রতিটি মানুষেরই কিছু বিষয় আছে যা তার একান্ত নিজস্ব! এর মানে – তার একদমই ব্যক্তিগত যা তার নিজের ভিতরেই সীমাবদ্ধ রাখা উচিত অথচ প্রতিদিনই ফেসবুকে দেখি সেসব একান্ত ব্যক্তিগত বিষয়েই শুধু নয়, আজ কি রান্না হলো বাড়িতে তারও ছবিসহ পোস্ট দিচ্ছি, নিজের ব্যক্তিগত সুখ, দুঃখ, আনন্দ, বেদনা আর এই জীবনে কি পাইনি আর কি পেয়েছি তার হিসেব জনগণের সামনে তুলে ধরছি এগুলো কি ঠিক হচ্ছে?

এতে আমাদের ব্যক্তিগত জীবনের কোনো কিছুই আর গোপন থাকছে না, নিজের বলে কিচ্ছুই আর থাকছে না, মনেহচ্ছে এসব দেখে – আমরা সবাই যেনো তথাকথিত ” সেলিব্রেটি “! ইচ্ছে করলেও যার কোনো কিছুই নিজের বলে থাকে না!

আবার আমি এমনও দেখেছি হজ্ব এর সফরে গিয়ে তাওয়াফরত অবস্থায় ফেসবুকে ভিডিও লাইভ করছেন, কেউ জামারায় কঙ্কর বা পাথর নিক্ষেপ করছি এইঅবস্থার ছবি কিংবা লাইভ ফেসবুকে প্রচার করছি এতে ঐ হজ্ব বা ওমরাহ করা কতোটুকু শুদ্ধ হলো তা আল্লাহপাকই ভালো জানেন।

Advertisement
উৎসGolam Kabir
পূর্ববর্তী নিবন্ধহই হই রই রই -রফিকুল ইসলাম নান্টু’র সমকালীন ছড়া
পরবর্তী নিবন্ধবাগাতিপাড়ায় অটো উল্টে মহিলা ভাইস চেয়ারম্যান গুরুতর আহত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে