সিংড়ার বলিষ্ঠ কন্ঠস্বর সাংবাদিক রানা

0
199

সিংড়ার বলিষ্ঠ কন্ঠস্বর সাংবাদিক রানা

সিংড়া, নাটোর কণ্ঠ: মফস্বলে সত্যনিষ্ঠ সাংবাদিকতায় সিংড়ায় সর্বমহলে অতি প্রিয় ও পরিচিত মুখ মোঃ এমরান আলী রানা। সিঙ্গার সাংবাদিক আবু জাফর সিদ্দিকী  সাংবাদিকরা না সম্পর্কে লিখেছেন- ”

সাংবাদিকতার অভিজ্ঞতা, দায়িত্ব, সততা ও সংবাদের বস্তুনিষ্ঠতা বিশেষ করে সামাজিক কর্মকান্ডে তাকে খুব অল্প সময়ে নিয়ে এসেছে এক অনন্য উচ্চতায়।

সাংবাদিকতা জীবনে আজও পর্যন্ত তিনি অন্যায়ের কাছে মাথা নত করেননি। স্বার্থ, প্রলোভন, অর্থ, বিত্ত তাকে দমাতে পারেনি এখনো।

নিরপেক্ষ সাংবাদিকতা প্রভাবিত হতে পারে এই ভেবে কোনো রাজনৈতিক দলের সাথে নিজেকে জড়াননি।

প্রায় ২৮ বছর ধরে মফস্বলে সাংবাদিকতা করছেন রানা। নাটোরে অন্যতম একটি বৃহৎ উপজেলা সিংড়ার বিভিন্ন সমস্যা-সম্ভাবনা ও গণমানুষের কথাগুলোকে অবিরাম তুলে ধরে যাচ্ছেন তিনি।
তার সঙ্গে একান্ত আলাপচারিতায় উঠে এসেছে তার সাংবাদিকতা জীবনের নানান ঘটনার কথা। রানা ছাত্র জীবন থেকেই লেখালেখি সহ সাহিত্যে চর্চার সাথে জড়িত। সাংবাদিকতা জীবনের অভিজ্ঞতার আলোকে সাংবাদিক রানা একের পর এক অসহায়-এতিম রোগাক্রান্ত মানুষের পাশে দাঁড়ান ।

বিশেষ করে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ ও সমাজিক কর্মকাণ্ডের কারণেও সমাজের অসহায় মানুষের কাছে সাংবাদিক রানা একটি ভরসার নাম।

২৮ বছরের চলমান সাংবাদিকতা জীবনে রানা বিভিন্ন অসহায় মানুষের জীবনযাত্রা নিয়ে অসংখ্য প্রতিবেদন বিভিন্ন পত্র-পত্রিকা সহ টেলিভিশনের পর্দায় তুলে ধরেছেন।
তার পরও কিছু অসাধু কুচক্রী মহল বিভিন্ন মাধ্যমে একের পর এক তার বিরুদ্ধে অপপ্রচার করলেও নিজের অবস্থান থেকে চুল পরিমান সরে আসেননি সাংবাদিক রানা।

নাটোরের সিংড়া পৌর শহরের বালুয়া বাসুয়া গ্রামে ১৯৭৮ সালের ৩রা ফেব্রুয়ারী ঐতিহ্যবাহী মোল্লা বংশে জন্মগ্রহণ করেন মোল্লা মোঃ এমরান আলী রানা।পিতা-মৃতঃ আমজাদ হোসেন মোল্লা, মাতা-মোছাঃ নীলা আফরোজ এর প্রথম পুত্র সে। ৮ ম শ্রেণীতে অধ্যায়নরত ১৯৯২ সালে বগুড়া থেকে প্রকাশীত মাসিক সূর্যমূখী পত্রিকার মাধ্যমে সাংবাদিকতার হাতেখরি । ছাত্র জীবনে ১৯৯৭ সালে তিনি একটি বৃহৎ ছাত্র সংগঠনের উপজেলা পর্যায়ে কাউন্সিলরদের ভোটে নির্বাচিত ছাত্রনেতা ছিলেন।

নীতি নৈতিকতার কারনে ই রাজনীতি থেকে অবসর নিয়ে নিজের ব্যবসা বানিজ্যের পাশাপাশি শখের বসে নিজ উদ্যোগেই চলে আসেন সাংবাদিকতা ও সামাজিক জগতে।
নাটোর জেলার বৃহত্তর উপজেলা সিংড়ায় লেখক সাংবাদিক সৃষ্টির লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠা করেন সিংড়া রাইটার এন্ড রিপোটার্স ক্লাব এবং সিংড়া লেখক চক্র। ১৯৯৯খ্রি. তিনি সম্পাদনা করেন ১৯৭১সনের মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতি চারণে চয়েন বার্তা নামক পত্রিকা। ২০০৩ সালের ২০ জানুয়ারী নিজ প্রচেষ্টায় সিংড়া উপজেলায় সাংবাদিকতায় বিল্পব ঘটিয়ে নব রুপে তরুণ সাংবাদিকদের নিয়ে সিংড়া প্রেসক্লাব প্রতিষ্ঠা করার উদ্দ্যোগ গ্রহণ করেন এবং প্রতিষ্ঠা করেন।

তিনি প্রতিষ্ঠাকাল থেকে প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক থেকে বর্তমানে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি বর্তমানে মোহনা টেলিভিশনের সিংড়া উপজেলা প্রতিনিধি, দৈনিক কালের কন্ঠ (জাতীয়), সোনার দেশ (রাজশাহী), এর সিংড়া প্রতিনিধি এবং স্থানীয় বেশ কিছু পত্রিকায় তিনি নিয়মিত লেখালেখি করেন।

এছাড়াও তিনি একজন গণমাধ্যম ও সমাজ কর্মী হিসাবে সিংড়ায় মানবাধিকার প্রতিষ্ঠা এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন।”

Advertisement
পূর্ববর্তী নিবন্ধসিংড়ায় প্রিয় ও পরিচিত মুখ সাংবাদিক রাজু
পরবর্তী নিবন্ধএই শরতে সাধ জাগে -কবি মাহফুজা আরা পলক‘এর কবিতা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে