নাটোর কেন্দ্রীয় মন্দিরে সাত দিনব্যাপী হরিবাসর আজ থেকে শুরু

0
218
হরিবাসর

নাটোর কন্ঠ : নাটোরের রীঁ শ্রী শ্রী জয়কালী মাতার মন্দিরে আজ থেকে সাত দিনব্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠান শুরু হয়েছে। বিশ্ব শান্তিকল্পে ৪১ তম এই মহানাম যজ্ঞ অনুষ্ঠানের সুচনা হয় গতকাল সন্ধ্যা আরতির পরে, অধিবাস অনুষ্ঠিত হয়।

ভক্তদের হরি নামের সুধা পান করাতে, দেশের বিভিন্ন স্থান থেকে এসেছে ৭ টি কীর্তনের দল। তারা পরিবেশন করবেন নাম কীর্তন। হরিবাসর উদযাপন কমিটির পক্ষ থেকে আগত ভক্তদের দুই বেলা অন্ন সেবা দেওয়া হবে।

কেন্দ্রীয় মন্দিরের পুরোহিত পঞ্চানন চক্রবর্তী জানান, “১১ই জ্যৈষ্ঠ মহানাম যজ্ঞ অনুষ্ঠান শুরুর ৭ দিন আগে থেকে প্রতিদিন সন্ধ্যায় ভাগবত পাঠ শুরু হয়। গতকাল সন্ধ্যা আরতির পর বৃষ্টি উপেক্ষা করেই শত শত ভক্তের সমাগমে অধিবাস শেষে কীর্তনের একটি দল শহর প্রদক্ষিণ করে।

আজ ভোর ৫টা থেকে, আগামী ১৮ জ্যৈষ্ঠ, (২ জুন) রোজ শুক্রবার, ভোর পাঁচটা পর্যন্ত ৫৬ প্রহরব্যাপী মহানাম যজ্ঞ অনুষ্ঠান চলবে। এরপর ভোর নগর কীর্তন ও মধ্যাহ্নে শ্রী শ্রী মহাপ্রভুর ভোগ উৎসব। এবং ১৯ জ্যৈষ্ঠ, (৩ জুন) রোজ শনিবার মহন্ত বিদায় অনুষ্ঠিত হবে।’’

কেন্দ্রীয় মন্দিরের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, নীলমণি কর্মকার জানান, এবারে নাম সুধা পরিবেশন করবেন, শোভাশ্রী সম্প্রদায়, বরিশাল। শ্রী শ্রী রাধা গোবিন্দ সেবা সংঘ, নড়াইল। শ্রী চৈতন্য সংঘ, ঢাকা। জয়গুরু সম্প্রদায় , পাবনা।

সোনার গৌড় সুদর্শন সম্প্রদায়, নীলফামারী। মা পার্বতী সম্প্রদায়, বগুড়া। এবং পাগল সম্প্রদায় স্বাগতিক দল। হরিবাসর কেন্দ্র করে কালিবাড়ি মন্দিরের চতুর্পাশে হরেক রকমের, পসরা সাজিয়ে বসবে দোকান।

পাপড় ভাজা থেকে শুরু করে ধর্মীয়গ্রন্থ সহ মেলার বিবিধ পন্য বিক্রি করার জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসবে দোকানিরা। অবস্থান করবে সাতদিন সাতরাত্রি। হরিবাসর উদযাপন কমিটির পক্ষ থেকে আগত ভক্তদের দুই বেলা অন্ন সেবা দেওয়া হবে।”

দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে, লাখো ভক্তের পদচারণায় মুখরিত হবে এই সাতদিন সাতরাত্রি। ভক্তদলে হরিনাম যব করি, মহাকাল দেবে পারি, এমন আশায় বসে আছে- যোপিছে মালা, ৫৬ প্রহর প্রহরব্যাপী।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধউত্তরা গণভবন পরিদর্শনে সুইডেন রাষ্ট্রদূত
পরবর্তী নিবন্ধনাটোরে হিন্দু ধর্মীয় আইন পরিবর্তন প্রচেষ্টার প্রতিবাদে মানববন্ধন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে