সব সাংবাদিক দালাল ! – তন্ময় ইমরান

0
74
তন্ময়
সব সাংবাদিক দালাল ! – তন্ময় ইমরান
রূপায়ন গ্রুপের বেয়াই বসুন্ধরা গ্রুপ। আবার বসুন্ধরা গ্রুপের নাকি একই ধরনের কি একটা সম্পর্ক রয়েছে যমুনা গ্রুপের সাথে। আবার এই তিন গোষ্ঠিরই রয়েছে বাংলাদেশের সবেচেয়ে বড় ইনভেস্টমেন্টের ৯ বা ১০ টা মিডিয়া।
তবে একথা ঠিক সব সাংবাদিক দালাল। মামুনুল বিয়ে করলেও দালাল, না করলেও। অন্য কেউ দুর্নীতি করলেও, না করলেও। কোনোভাবে হেফাজতের পক্ষে নিউজ গেলে একাত্তরের ঘাতকদের দালাল, আর বিপক্ষে নিউজ গেলে আওয়ামী লীগের দালাল।
হাহাহা। বাদ দেন। বরং সাংবাদিকরা দালাল এই বলে নিজের দায় এড়ানো ভালো। আপনি রাস্তায় মুতলে সাংবাদিক দালাল, আপনি বউ পেটালে সাংবাদিক দালাল, আপনি মুক্তিযোদ্ধা কোটার পক্ষে-বিপক্ষে অবস্থান নিলে সাংবাদিক দালাল। রাশিয়া চীন আক্রমণ করলে সাংবাদিক দালাল, এমনকি করোনাভাইরাসে আপনি আক্রান্ত হয়ে মরে গেলেও সাংবাদিক দালাল।
নিউজ রুম কাকে বলে, কী লেখা যায়, কেন লেখা যায় না, কেন লিখতে হয়, কেনই বা যায় না- মন মত নিউজ না গেলে কেন চাকরি ছাড়া যায় না, তা বোঝার দরকার তো আপনাদের নাই! এখনো দেশের ৯০ ভাগ বড় পত্রিকায় একজন সাংবাদিকের শুরুর বেতন নিন্ম আয়ের যেকোনো পেশা- কোনো কোনো সময় গার্মেন্ট শ্রমিকদের চেয়ে কম।
আমার পরিচিত ৯০ ভাগ সাংবাদিক মাস শেষে টাকা ধার করে চলেন। ৯০ ভাগের বেশি সাংবাদিক- মাসশেষে কবে বেতন পাবেন- বাচ্চার দুধ কিনবেন কিংবা বাসাভাড়া দিবেন- তা নিয়ে দুশ্চিন্তায় থাকেন। আপনি তো কোনো না কোনো পেশায় আছেন- ভেবে দেখেন তো সে পেশায় কয়জন মানুষ সৎ? তাদের ৯০ ভাগ কি সাংবাদিকদের মতো ধার করে চলেন?
আপনি চাকরি দিয়েন, থাকা-খাওয়ার, বেঁচে থাকার নিরাপত্তা দিয়েন, নিউজ রুম তিন দিন চালায়েন- তারপর মত প্রকাশের স্বাধীনতা, দালালি নিউজ বন্ধ করার প্রক্রিয়া ইত্যাদি নিয়ে আলাপ করবো।
ফেইসবুকে পোস্ট দেওয়া আর সংবাদ হিসেবে ছাপা হওয়া জিনিসের মধ্যে পার্থক্য আছে। রূপায়ন গ্রুপের পত্রিকা দেশ রূপান্তরের সংবাদ পড়ে মন খারাপ হয়েছে। তবে তা মেয়েটির জন্য নয়। বরং সেখানে কর্মরত আমার পরিচিত-অপরিচিত সাংবাদিকদের জন্য। যারা চাইলেও চাকরি ছাড়তে পারবেন না, চাইলেও যারা দালাল গালি শোনা থেকে রক্ষা পাবেন না।
মেজাজ খারাপের চোটে কথাগুলো গুছিয়ে লিখতে পারলাম না। যেহেতু ফেইসবুকে ‘হা’ লিখলে মানুষ হাগু থেকে হারামজাদা পর্যন্ত বুঝে ফেলে, কাজেই গুছিয়ে লেখার দরকারও নাই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে