আইনজীবী ও সাক্ষি সুরক্ষা আইন কেন জরুরী! – ভাস্কর বাগচী

0
796
ভাস্কর বাগচী
আইনজীবী ও সাক্ষি সুরক্ষা আইন কেন জরুরী! – ভাস্কর বাগচী

আমারা যুদ্ধ অপরাধীদের বিচারের সময় দেখেছি! কিভাবে সাক্ষিদের আতংকিত দিন কাটাতে হয়েছে। এখনো প্রতিদিন কোর্টে দেখি সাক্ষীগন কত অসহায় ভাবে আদালতের বারান্দায় বিচরণ করে উদায়াস্ত! তাদের নেই; আইনে কোন ভাতা ব্যবস্হা ; নাই জীবনের নিরাপত্তার ব্যবস্হা। টি আইবি, আইন কমিশন সহ অনেক প্রবীণ আইনবিদ গন এ বিষয়ে একমত। আসলেই এমন আইন দেশে সত্যই জরুরী এবং সময়ের দাবী। পাশাপাশি আইন জীবী সুরক্ষা আইনটি ও সব মহলে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। ১৭ আগষ্ট এর ক্ষতিগ্রস্থ আইনজীবীরা কেমন আছেন? কিভাবে চলছে তাদের পরিবার! তা আমরা কজন খবর রাখি?সম্প্রতি কারাগারে এড পলাশ হত্যা, অআইনানুগ ভাবে আইন ডিগ্রী বিহীন
বিচারক দ্বারা একাধিক আইনজীবী কে সাজা প্রদান, এছারও দেশে অনেক আইনজীবী পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে শারিরিক ও অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে! আদালতের আদেশের প্রতি অশ্রদ্ধা প্রদর্শন করে আইনজীবীদের জায়গা জমি দখল হচ্ছে। আইন মতেই আইনজীবরা আদালতের কর্মকর্তা। দেশের সকলেই আইনের শাসনে বিশ্বাসী! মহান সংবিধানে আইনের প্রধান্যের কথা উচ্চারিত হয়েছে, সমাধিকারের কথা বলা হয়েছে। “ওয়ারেন্ট অব প্রেসিডেন্সি” মামলায় তদকালে প্রধান বিচারপতি মহাদয় আইনজীবীদের ট্যষ্টাস কি? এ বিষয়ে বলেছিলেন, ড মুহাম্মদ শহিদুল্লাহ সতেরো ভাষায় কথা বলতে পারতেন তবুও আমরা তার নামের আগে বিজ্ঞ লিখতে পরি না, কিন্তু আদেশে আপনাদের নামের আগে একথা লিখতে হয়। আপনারা ক্রীম অব দ্যা সোসাইটি! সমাজের আয়না!
কিন্তু আজ একটা প্রশ্ন দেখা দিয়েছে, আয়নাকে সুরক্ষা না দিলে তা কি ভেঙ্গে যাবে না ! তখন কি সমাজের সবকিছু দেখা যাবে? অনেক আইনজীবী আইন পেশার বাহিরে গিয়ে দেশ মাতৃকার আলোকবর্তিকা হয়েছেন! তাদের জান মালের নিরাপত্তা, আইনানুগ অধিকার রক্ষা কি? রাষ্টের আর একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব নয়! নাকি সংশায়িত হয়ে গত ০৬/১১/২০১০তারিখের দৈনিক ইত্তেফাকায় প্রকাশিত এডভোকেট বদিউজ্জান খান ( জজকোর্ট, যশোর) মত বলবো, আইন অমান্য করা কি? আমাদের জাতীয় সংস্কৃতি!
কলমে- ভাস্কর বাগচী ২০/৫/২০২০

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরে “ঘূর্ণিঝড় আম্পানকালীন দূর্যোগ ও দূর্যোগকালীন ও পরবর্তী প্রস্তুতি বিষয়ে জরুরী সভা
পরবর্তী নিবন্ধলালপুরের কারিগর পাড়ায় উপজেলা চেয়ারম্যানের খাদ্য সামগ্রী বিতরন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে