চলনবিলে কৃষকের জমির ধান কাটলেন জেলা প্রশাসক

0
876
DC-Natore

বিশেষ প্রতিবেদক, সিংড়া, নাটোরকন্ঠ: 

নাটোরের সিংড়ায় এক কৃষকের জমির ধান কাটলেন নাটোর জেলাপ্রশাসক মোহাম্মদ শাহরিয়াজ। বুধবার সকালে তিনি উপজেলার তাজপুর ইউনিয়নের সড়াবাড়ি গ্রামের শাহাদত হোসেন নামক এক কৃষকের ধান কাটায় অংশ নেয়। এসময় জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক সুব্রত সরকারও তার সাথে ধান কাটেন। পরে দুপুরে দেশের খাদ্য ভান্ডার হিসেবে পরিচিত চলনবিলে সরকারের ভূর্তকি মূল্যে ক্রয় করা কম্বাইন হারভেস্টার দিয়ে কৃষকের ধান কাটা পরিদর্শণও করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত সরকার, সিংড়া উপজেলা নির্বাহী অফিসার নাসরিন আক্তার বানু, উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসেন,নির্বাহী ম্যাজিষ্ট্রেট নাজমুল আলম, নেজারত ডেপুটি কালেক্টরেট জাকির মুন্সী, সিংড়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও চৌগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম ভোলা, তাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিনহাজ উদ্দিন’সহ সরকার বেসরকারি কর্মকর্তা কর্মচারী বৃন্দ।

নাটোর জেলা কৃষি বিভাগের উপ-পরিচালত সুব্রত কুমার সরকার বলেন, শ্রমিক সংকট মেটানোর জন্য সরকারী ভূর্তকি মূল্যে ১৭টি কম্বাইন হারভেস্টার এবং রিপার মেশিন বিতরণ করা হয়েছে। এসব আধুনিক প্রযুক্তির মেশিন দিয়ে অন্তত ১০ থেকে ১২শতাংশ ধান কাটা সম্ভব হবে। চলনবিলে শ্রমিক সংকট মেটানোর জন্য আমরা চেস্টা করে যাচ্ছি। দলে দলে শ্রমিকরাও আসতে শুরু করেছে। আশা করছি সময়মত ধান ঘরে তোলা সম্ভব হবে।

এসময় জেলা প্রশাসক মো: শাহরিয়াজ বলেন, চলনবিলের কৃষকদের ধান ঘরে তুলতে ৩ জেলার জেলা প্রশাসক এবং কৃষি বিভাগের কর্মকর্তাদের সাথে কথা বলে শ্রমিকদের চলনবিলে আনার ব্যবস্থা করা হয়েছে। সে সব শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করে তাদের ধান কাটতে দেয়া হচ্ছে। আমরা আশা করছি সময়মতো চলনবিলের কৃষকরা তাদের ধান ঘরে তুলতে পারবে। এই বছর নাটোর জেলায়ং ৫৭ হাজার ৭০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। এরমধ্যে সিংড়া উপজেলার চলনবিলে ৩৬ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে।

পরে জেলা প্রশাসক মো: শাহরিয়াজ, সিংড়া উপজেলার চলনবিলের ধান কাটা, শ্রমিক সংকট নিরসণ, শ্রমিকদের যাতায়াত, পরিবহন সমস্যা সমাধান এবং চৌগ্রাম ইউনিয়নের চামেলী আদর্শগ্রামের কর্মহীন ৪০ টি দরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী, শিশু খাদ্য বিতরণ করেন।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধসামনে শনিবার পঁচিশ এপ্রিল শুরু হতে পারে পবিত্র মাহে রমজান
পরবর্তী নিবন্ধপুনর্জনম বা পুনরুত্থান

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে