দেবাশীষ সরকার‘এর আত্মকথন

0
304
Debashish Sarker

দেবাশীষ সরকার‘এর আত্মকথন

বিক্ষিপ্ত সময়ের রোষানলে পুড়ছি আমি, বিভিন্ন গুলিয়ে উঠা অভিব্যাক্তির থাবায় আহত-বিদ্ধস্ত আমার অস্তিত্ত। ভালো-মন্দ, ঠিক-বেঠিক, ক্রিয়া-প্রতিক্রিয়ার আক্রোশে স্তব্ধ হয়ে আছি আমি। আধুনিকাতার সংজ্ঞায় যখন চায়ের স্টল গরম করছেন বায়োলজিক্যাল ডিমান্ড, উদারতার সংজ্ঞায় যখন ভেসে যাচ্ছে শারিরীক শুদ্ধতা, মদ্যপানকে কেউ কেউ যখন বলছেন সোম রসের অমিয় সুধা আহরণ, তেমনি ভাবে চোর গাইছে চুরির পক্ষে সাফাই, পরিশ্রমী বলছে অধ্যাবসায়ের কথা, আর ধার্মীক বলছে ধর্মের রীতি।

কিন্তু হৃদয় কি বলে?..কি জানি ! ঈশ্বরের জন্য আমরা! নাকি আমাদের জন্য ঈশ্বর? একদল যুক্তি দিয়ে বলছে ঈশ্বরই নাকি নেই, অপরদল ঈশ্বরের অস্তিত্বে আস্থাশীল, একদল মন্দীরের মূর্তীগুলো ভেঙ্গে গুড়িয়ে দিয়ে মন্দীরটাকেই করে তুলছেন মুর্তীমান মূর্তী, অপরদল মূর্তীতেই খুজেঁ ফেরে অস্তিত্ব।

আসলে হৃদয় কি বলে ? সে কথা কেউ শুনতে পায় কি..?..ঘুষখোর ঘুষের পক্ষে মত দিয়ে বলে ঘুষ দিয়ে অবস্থান তৈরী করেছি তো এর জন্যই, যারা সৎ থাকতে চায় তাদের বলি সুযোগের অভাবে সৎ, আবার সত্য ও সতের সংঙ্গাই বা কি..?.. ধর্ম কি বলে..? আমরা সবাই কি ধর্মের বিধান মানি..?..নাকি ধর্মের ঝান্ডা উড়িয়ে নিজেকে ধার্মীক সাজাই। নাহলে ধর্মের একটি বিধানকে মেনে আর ১০টি বিধানকে অবলীলায় পাশ কাটিয়ে যাই কি করে..?..মন খারাপ.?

লেখকের যত্ন করে দেওয়া একটি বই যেমন ধরুন নামটা-“আদি থেকে আধুনিক” পড়তে শুরু করলেন মন ভালো করতে, কিন্তু পড়া শুরু হবার আগেই শেষ হয়ে গেলো, তবু আদি কিংবা আধুনিকতার কিছুই পেলেন না তবুও লেকখকে প্রচেস্টার জন্য ধন্যবাদ দিতে যাবেন তখন যদি সেই সৃষ্টিকে শ্রষ্টাই যখন নিজেই বলে ব্যাবসার হাতিয়ার তখন সৃষ্টির মূল্য কোথায়..?.. কোনটা মানবিকতা..! পাপীর সাজা.? নাকি পাপীর ক্ষমা?.. ।

সত্য অনুভবের জন্য কি স্পর্শ্-দর্শন-শ্রবণ অবস্যম্ভাবী.?.নাকি হৃদয়ানুভব দিয়েই তা লাভ করা সম্ভব,? হৃদয় কি বলে ?..অনেকে যখন বলে-কর্মই ধর্ম…তখন কাজে মন দেই , সবাই রে রে করে উঠে এতো করে খাবে কে ?..হা হা হা .কোন কাজে মন বসছে না আমার, হৃদয় ধর্মের কাছে আশ্রয় খুঁজতে গিয়ে হৃদয় টাকেই খুজেঁ পাচ্ছি না।

ধর্মের কাছে ফিরছি যখন, তখন ধর্ম বলছে- আমাকে জানো বিষদ ভাবে, শর্টকার্ট রাস্তাতো নেই..?, স্বার্থের পৃথিবীতে বিভিন্ন গুলিয়ে উঠা স্বার্থময় অভিব্যাক্তির থাবায় আহত-বিদ্ধস্ত আমার অস্তিত্ত। তাই হয়তো বিক্ষিপ্ত সময়ের রোষানলে পুড়ছি আমি………কি করবো এখন..!……?……..হে ঈশ্বর আমাকে শত বাধা অতিক্রমের শক্তি দাও…….

Advertisement
উৎসDebashish Sarker
পূর্ববর্তী নিবন্ধকুকুর নিধন -মোহাম্মদ আলী রনজু‘এর ছড়া
পরবর্তী নিবন্ধবড়াইগ্রামে বর যাত্রীবাহী বাসে হামলা, আহত ৬

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে