নাটোরের ছাতনী ইউনিয়নের অসহায় মানুষের পাশে হাবু ভাই

0
836

নাটোরের ছাতনী ইউনিয়নের অসহায় মানুষের পাশে হাবু ভাই

নাটোর কন্ঠ,
নাটোর সদর উপজেলার ছাতনী ইউনিয়নের ৯নম্বর ওয়াডের চকআমহাটি এলাকার। মুক্তিযোদ্ধা মৃত আঞ্জুআলী পাটোয়ারী নাটোর আনসার-ভিডিপির আনসার কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন, যুদ্ধপরবর্তী সময়ে তিনি চাকুরীতে অব্যাহতি দিয়ে নিজ এলাকায় ফিরে অসেন। মনোনিবেশ করেন এলাকার উন্নয়নের। তারই হাত ধরে এলাকায় সমবায়ের মাধ্যমে কৃষিকাজ ব্যাপক উন্নতি সাধিত হয়। পরবর্তীতে আখ মাড়াইয়ের কল ডিপ টিউবওয়েল এলাকায় স্থাপন করে এলাকার মানুষের জীবন মান উন্নয়ন করেন। জীবনের শেষ সময় পর্যন্ত মানুষের উপকার করে গেছেন।

তারই সুযোগ্য পুত্র হাবিবুল্লাহ পাটোয়ারী। নাটোর জেলা প্রশাসকের কার্যালয়ের একজন এলএমএসএস কর্মচারী। বাবা আঞ্জুআলী পাটোয়রী সব সময় এলাকার মানুষ জনের দুঃখ কষ্টের কথা চিন্তা করতেন। তারই ধারাবাহিকতায় বাবার যোগ্য উত্তরসূরি হিসেবে এলাকার অসহায় মানুয়ের পাশে সব সময় থাকার চিন্তা করেন হাবিবুল্লাহ পাটোয়ারী ।

২০১৯ সালের এক সকালের কথা, এক বৃষ্টির সকাল। এলাকার এক বৃদ্ধ মহিলা তার বাসায় এসে হাজির। ভিজে চুপচুপে হয়ে গেছে বৃদ্ধ মহিলা। বৃদ্ধা বলেন তার একটা কুড়েঘরে আছে কিন্তু, এই বৃষ্টির পানিতে ঘরে বাস করতে পারছি না। পানিতে ভেসে যাচ্ছে চারপাশ।

বৃদ্ধা অনেক কাকুতি-মিনতি করে বলে বাবা আফনেতো সরকারের কাছে কাজ করেন, সরকার থেকে আমারে কিছু সাহায্য নিয়ে দেওয় যায় না। বৃদ্ধামহিলার তো নছর বান্দা। অবশেষে বদ্ধামহিলার নামে জেলা প্রশাসকের কার্যালয়ে একটি আবেদনপত্র দেয়। অনেক কাঠ-খড় পুড়েয়ে সেখান থেকে দুই বান্ডিল ঢেউটিন সংগ্রহ করে।

তারপর থেকেই তার এই গল্পের শুরু, শুধু দুবান্ডিল ঢেউটিন দিনের দিয়েই তো ঘর হবে না, এখন উপায়। এলাকার মানুষদের নিয়ে তিনি বসলেন হাবিবুল্লাহ পাটোয়ারী। কিভাবে বৃদ্ধার ঘর উঠবে এই নিয়ে চলল আলাপ আলোচনা। হাবিবুল্লাহ পাটোয়ারী প্রস্তাব দিলেন যে যার মত সাহায্য কর।

সেই আহবানে কেউ দিলেন বাঁশ কেউ দিলেন টাকা আবার কেউ গায়েখেটে সাহায্য করলেন। তার নেওয়া উদ্যোগে বৃদ্ধা ঘর তৈরি হলো।

বৃদ্ধার ছেলে মনসুর গাজী বলেন , হাবু ভাই (হাবিবুল্লাহ পাটোয়ারী) আমাদের অনেক সাহায্য করেছে জেলা প্রশাসকের থেকে দুই বান্ডিল ঢেউটিন নিয়ে এবং এলাকাবাসীর কাছ থেকে বিভিন্ন ভাবে সাহায্য তুলে আমাকে একটা ঘর করে দিয়েছে সেখানে আমি আর আমার মা থাকি, আল্লাহ তার ভালো করুক।

এই থেকে তার পথ চলা শুরু, তার ভিতরে একটা নেশা তৈরি হলো। অসহায় মানুষের পাশে দাঁড়ানোর নেশা। যেখানে যেকোন খবর হোক না কেন হাবিবুল্লাহ পাটোয়ারী উপস্থিত হবে।

গত ছয় মাস আগের কথা। বাড়ির পাশেই নাজু পাগলের বাড়ি, ছেলে বউ নিয়ে ছিল তার সংসার। একটা সময় ঢাকায় চাকরি করতো। ঢাকায় থাকা অবস্থায় সে কিছুটা মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে তারপর সে এলাকায় ফিরে আসে, শুরু হয় তার নতুন জীবন।

মানসিক ভারসাম্য হারানোর ফলে সংসারের কারো সাথেই তার মিল হয় না, স্ত্রীকে মারধর, বাড়ির চারপাশের লোকজনের সাথে ঝগড়া বিবাদে জড়িয়ে পড়েন। একটা সময় পরিবারের লোকজন তার স্ত্রী কে বাবার বাসায় পাঠিয়ে দেয়। তার ছেলে ছোটবেলা থেকেই বাবা মা ছাড়া ফুপুর কাছে মানুষ হয়, বড় হলে তাকে মাদ্রাসায় ভর্তি করে দেয়া হয়। সে সেখানে হাফেজি লাইনে পড়াশুনা শুরু করে, সে এখন ৩০ পাড়া হাফেজ।

মানুষের বাসায় ছোট থেকে লেখাপড়া শিখে সে বড় হয়েছে এদিকে নজুর বয়স বেড়েছে তার দেখাশোনার লোক দরকার। এলাকাবাসী তার ছেলেকে বাসায় ফিরিয়ে আনে। কিন্তু বাসায় ফিরে আসলে হবেনা তার থাকার ঘর প্রয়োজন।

বিষয় টি হাবিবুল্লাহ পাটোয়ারীর নজরে আশে, এলাকার লোকজন একসাথে জড়ো করে যে যার মত সাহায্য করে হাফেজ একটি ঘর তুলে দেয়।

এলাকাবাসীদের মোমিন শেখ বলেন, এমন একজন লোক যার ভেতরে কোন হিংসা, নেই সে সব সময়মানুষের চিত্তা করো। প্রথম যখন তার বৃদ্ধার বাসা তৈরি করার উদ্যোগ নিয়েছে তখন থেকেই তার ভেতরে এরকম উত্তেজনা দেখেছি মানুষের উপকার করার যে নেশা তাকে পেয়ে বসেছিল সেটা খুব একটা বেশি মানুষের ভেতরে দেখা যায় না।

টিউবওয়েল মিস্ত্রি তোফাজ্জল হোসেন বলেন, হবু ভাই (হাবিবুল্লাহ পাটোয়ারী) আমাকে একদিন দেকে বললেন যে,এই বাসায় একটা টিউবওয়েল বসাতে হবে। যেহেতু তাদের কিছু নাই, আর আমরা সবাই সাহায্য তুলে টাকা দিয়ে তার ঘর তুলে দিচ্ছি তুমিও তোমার লোকজন নিয়ে এসে ওদের টিউবওয়েল টা বসিয়ে দাও এতে আমি রাজি হই এবং আমি আমার লোকজন নিয়ে এসে টিউবওয়েল স্থাপন করে দেই।

প্রতিবেশী মুক্তার হোসেন জানান, আমার প্রতিবেশী নাজু ভাই সে মানসিক ভারসাম্যহীন তার একটা ছেলে কোরআনের হাফেজ। তাদের জায়গা আছে কিন্তু কোনো ঘরবাড়ি নেই আমাদের এলাকার বড় ভাই হাবু ভাই উদ্যোগ নিয়ে এলাকাবাসীকে নিয়ে আমাদের সকলের সাথে কথা বলেন যে যার যার মত সাহায্য কর। যে যার মত করে ঢেউটিন দিয়েছে কেউ বাঁশ দিয়েছে কেউ ২ কেজি লোহা কিনে দিছে কেউ দিয়েছে শ্রম।এই ভাবেই আমরা নাজু ভাইয়ের একটা সুন্দর টিনেরঘর করে দেই।

এলাকার আব্দুল মজিদ জানান, প্রথমেই উদ্যোগ নেন আমাদের হাবু চাচা (হাবিবুল্লাহ পাটোয়ারী) আমাদের নজুর চাচা অসুস্থ এই দেখেই এই ঘর করে দেয়ার উদ্যোগ নিয়েছে। তাকে এলাকার লোক যথেষ্ঠ ভালোবাসে। নজু ভাই যখন অসুস্থ হয়ে পড়ে তখন এলাকাবাসী সবাই এক জায়গায় হয়ে তাকে টাকা পয়সা দিয়ে ওষুধ পত্র দিয়ে সাহায্য করে।

এলাকার আব্দুল হালিম জানান, আমাদের নাজু ভাই অসুস্থ পাগল তার কিছু কাজ করার ক্ষমতা নেই তার ছেলে একজন হাফেজ তাদের কোন থাকার ঘর নেই আমরা এলাকাবাসী উদ্যোগ নিয়ে তাদেরকে একটা টিনের ঘর করে দিয়েছি।

এলাকাবাসীর কহির ফকির জানান, টাকা অর্থ বুদ্ধি দিয়ে সবাই সাহায্য করতে পারে কিন্তু প্রধান যে বিষয়টা সেটা হচ্ছে যে উদ্যোগ নেওয়া, দায়িত্ব নিয়ে সকলের কাছ থেকে টাকা পয়সা উঠিয়ে যে যেরকম দান করেন সেই দান গুলো সংগ্রহ করে একটা কাজ বাস্তবায়ন করা এটা সকলের দ্বারা সম্ভব হয়না। এই ধরনের ঝামেলা অনেক নিতে চায় না সে দিক থেকে আমাদের হবু ভাই (হাবিবুল্লাহ পাটোয়ারী) একজন অনন্য মানুষ।

নজুর ছেলে হাফেজ আব্দুর রহমান বলেন, জন্মের পর থেকেই মানুষের বাসায় বড় হওয়া এভাবে আর কতদিন মানুষের বাসায় থাকব হাফিজি লাইনে পড়াশোনা করেছি। এখনো পড়াশোনা করছি আব্বা বাসায় একাএকা একটা ভাঙা ঘরের মধ্যে থাকে, তাকে কেউ দেখার নাই। হাবু চাচা (হাবিবুল্লাহ পাটোয়ারী) আমাকে খুব ভালোবাসে, ছোট থেকে আমার দেখাশোনা করেছে সবসময় আমার পাশে থেকেছে এই সময়ে এসেও এলাকাবাসীর উদ্যোগে আমার আব্বাকে সাথে নিয়ে থাকার জন্য আমি আমার আব্বা-আম্মা একসাথে থাকবো সেই কথা বিবেচনা করে আমাকে একটা টিনের ঘর বানিয়ে দিয়েছে এলাকাবাসী। সকলে সাহায্য তুলে যে যার ক্ষমতা অনুযায়ী সাহায্য করেছে গায়ে কেটেছে সকলের প্রচেষ্টায় আমাকে ঘর তুলে দেয়া হয়েছে মহান আল্লাহতালা এবং এলাকাবাসীর কাছে কৃতজ্ঞ।

হাবিবুল্লাহ পাটোয়ারী এলাকার মানুষের প্রান। যে যেকোন অসুবিধা হোক না কেন তার কাছে ছুটে আসবে। হাবিবুল্লাহ পাটোয়ারী ইচ্ছে এলাকায় এরকম আরো পাঁচঘর অসহায় পরিবার আছে যাদের সহায়-সম্বল কিছু নেই দিন আনে দিন খায়। এই পাঁচটা পরিবারকে সে ঘর তুলে দেবে।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধবড়াইগ্রামের মৌখাড়া হতে নাজিরপুর রাস্তা সংস্কার কাজের উদ্বোধন
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে নাটোরে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজে দোয়া

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে