নাটোরে নাট্যাচার্য সেলিম আল দীন,কবি শামসুর রাহমান ও কবি সুকান্ত এর স্বরনসভা

0
240
Biplu

নাটোরকন্ঠ: জাতীয় নাট্য আঙ্গিক বিনির্মাণের স্বপ্নদ্রষ্টা ও দ্বৈতাদ্বৈতবাদী নাট্যতত্ত্বের প্রবক্তা-নাট্যাচার্য সেলিম আল দীন,আধুনিক বাংলা সাহিত্যের পুরোধা ব্যক্তিত্বের কবি শামসুর রাহমান ও বিপ্লবী কবি কিশোর সুকান্ত ভট্টাচার্য স্মরণে স্বরনসভা অনুষ্ঠিত হয়েছে। ইঙ্গিত থিয়েটার ও ভোর হলো, নাটোর এর আয়োজনে ১৮ আগস্ট, ২০২০ খ্রি. মঙ্গলবার, বিকাল ৫ টায় শুরু হয়ে রাত ০৮ টা অব্দি চলে নাটের মুসলিম ইনস্টিটিউট প্রাঙ্গণে আলোচনা ও সাহিত্য-সাংস্কৃতিক অনুষ্ঠান।

নাটোর মুসলিম ইনিস্টিটিউট অডিটরিয়ামে রশিদ মাস্টারের সভাপতিত্বে এ এড. সুখময় বিপ্লুর সঞ্চালনায় উঅনুষ্ঠানে সেলিম আল দীন, শামসুর রাহমান ও সুকান্তের উপর বিভিন্ন দিক নিয়ে সারগর্ভ আলোচনা করেন, জীতেন্দ্রনাথ সরকার, রশিদ মাস্টার, সুখময় বিপ্লু, সাইফুল ইসলাম, রুহুলভাই, জামিল আলী, জাফুরুল ইসলাম বুলবুল প্রমুখ।

অতঃপর স্বাস্থ্যবিধি মেনে সুখময় বিপ্লু, ডন শিকদার, রিয়াজুল ইসলাম ও শিশুশিল্পী উমামা শামসুর রাহমানের ও সুকান্তের একাধিক কবিতা আবৃত্তি করেন।  একাধিক সঙ্গীত পরিবেশন করেন, বর্ষীয়ান শিল্পী জীতেন্দ্রনাথ সরকার।

সেলিম আল দীন রচিত ‘চাকা’ নাটক থেকে বেশ কিছু অংশ সুন্দর-অাকর্ষণীয়ভাবে পাঠ করে উপস্থিত দর্শক-শ্রোতা সবাইকে মুগ্ধ করে শোভন। যাঁদের স্মরণে অনুষ্ঠান, তাঁদের প্রত্যেকের পবিত্র স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে অনুষ্ঠানের সভাপতি-রশিদ মাস্টার সাহেব তাঁর সমাপনী বক্তব্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরের গুরুদাসপুরে জমি বিরোধকে কেন্দ্র করে বৃদ্ধকে কুপিয়ে জখম
পরবর্তী নিবন্ধকরোনা উপসর্গ নিয়ে নাটোরের এক ব্যাক্তি’র মৃত্যু

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে