নাটোরে পরিযায়ী পাখির কলতানে মুখর বিলের অভয় আশ্রম ঘোষণার দাবি

0
457

পরিযায়ী পাখির কলতানে মুখর নাটোরের বড়ভিটা ও মল্লিকহার্টি বিলকে অভয়াশ্রম ঘোষণার দাবীতে মানববন্ধন
নাটোর কণ্ঠ:
পাখির কিচির-মিচির, মুক্ত আকাশে ডানা মেলে উড়ে চলা, খাবারের সন্ধানে যেখানে সেখানে অবাধ বিচরণ দেখতে সবারই ভালো লাগে। এমনই ঝাঁকে ঝাঁকে অতিথি পরিযায়ী পাখির দেখা মিলছে নাটোর শহরতলির বড়ভিটা ও মল্লিকহাটি বিলে। ২০২০ সালের শুরু থেকে সুদুর রশিয়া, সাইবেরিয়াসহ বিশ্বের শীত প্রধান দেশ হতে শত শত পাখি বিলে এসে পাখি সৌন্দর্যের বিকাশ ঘটাচ্ছে।

এ দুটি বিলটিকে পরিযায়ী পাখিদের অভয়াশ্রম ঘোষণা করার দাবীতে বৃহ¯পতিবার বিকেলে মৌন মানববন্ধন করেছে এলাকাবাসী ।

স্বেচ্ছাসেবী সংগঠন হ্যালো নাটোরের আয়োজনে ও নাটোর জেলা এসোসিয়েশন ইউএসএ সহযোগীতায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন শহর আওয়ামী লীগের সাধারণ স¤পাদক হাবিবুর রহমান খান চুন্নু,শহর স্বেচ্ছাসেবক দলের সাধারণ স¤পাদক মীর নাফিউ ইসলাম অন্তর,গণমাধ্যমকর্মী নাসিম উদ্দীন নাসিম,যুবলীগ নেতা আব্দুস সামাদ,ছাত্রলীগ নেতা রাহুল রহমান খান হিরা,লালসবুজ সংঘের সভাপতি শেখ রিফাদ মাহমুদ,সাধারণ স¤পাদক নাহিদ হোসেন,সাংবাদিক খান মামুন ।

বক্তারা,বর্তমানে বড়ভিটা ও মলিকহাটি বিলে বিচরণ করা পরিযায়ী পাখির সংখ্যা পাঁচ থেকে ছয় লাখ হবে বলে স্থানীয় পাখিপ্রেমীদের ধারণা। বিলটি শহরের একদম কাছে হওয়ায় সেখানে প্রতিদিনই সকাল-বিকাল শত শত দর্শনার্থী যাচ্ছেন ।।অবিলম্বে দুটি বিলকে অতিথি পাখির পাখির অভয়ারণ্য তৈরি ও সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসনের কাছে দাবী জানান ।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধবাগাতিপাড়ার জামনগরে কম্বল বিতরণ
পরবর্তী নিবন্ধচলনবিলের শুটকি রপ্তানি বন্ধ, লোকসানের আশঙ্কায় চাতাল মালিকরা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে