নাটোরে পাটের নানা পণ্য তৈরির উদ্বুদ্ধকরণ সভা

0
136

নাটোর কন্ঠ : নাটোরে পাটের নানা পণ্য তৈরি সহ পাট খাতের উন্নয়ন বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়। আজ বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাদিম সারওয়ারের সভাপতিত্বে পাট অধিদপ্তরের মুখ্য পরিদর্শক মো. হাফিজুর রহমান সভায় স্বাগত বক্তব্য দেন।

সভায় বক্তব্য রাখেন নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. হারুন-অর-রশীদ, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, নাটোর জুট মিলস্ এর পরিচালক প্রদীপ কুমার আগরওয়ালাসহ পাটচাষী ও ব্যবসায়ীবৃন্দ।

বক্তারা আরো বলেন, দেশের ৪০ লাখ জনগোষ্ঠি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পাট চাষের উপর নির্ভরশীল এবং মোট জনশক্তির এক-তৃতীয়াংশ বিভিন্নভাবে পাট ও পাট পণ্যের উৎপাদন, পরিবহন ও বিপনন কর্মকান্ডে জড়িত।

সোনালী আঁশের বাংলাদেশ বিশ্ব বাজারে চাহিদার শতকরা ৯০ শতাংশ কাঁচা পাট এবং শতকরা ৬০ শতাংশ পাটজাত পণ্য রপ্তানী করে সর্বোচ্চ পাট রপ্তানীকারক দেশ হিসেবে পরিচিতি পেয়েছে। পাট খাতের উন্নয়নে সরকার প্রজ্ঞাপন জারি করে ইতোমধ্যে ১৯টি পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করেছে।

বর্তমানে পাট থেকে কম্পোজিট জুট টেক্সটাইল, ভিসকস, চারকোল, গ্রীণ টি, পাটের পলিথিন ইত্যাদি উৎপাদনের মাধ্যমে পাটের বৈচিত্রকরণ এবং সমৃদ্ধি অর্জিত হয়েছে। ভবিষ্যতে এই সমৃদ্ধি অর্জন আরো জোড়দার হবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।

Advertisement
উৎসনবীউর রহমান পিপলু
পূর্ববর্তী নিবন্ধমনে করো -কবি আজাদুর রহমান‘এর কবিতা
পরবর্তী নিবন্ধআজ মহা শিবরাত্রি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে