নাটোরে পেঁয়াজে আগুন, দাম ১০০ ছুঁই ছুঁই

0
328

নাটোর কণ্ঠ:

বাগাতিপাড়ায় দয়রামপুর কাদিরাবাদ ক্যান্টনমেন্ট এলাকায় বসবাস করেন কলেজ শিক্ষক আতাউর রহমান। তিনি বলছিলেন, তার দৈনন্দিন রান্নার কাজে পেঁয়াজ অপরিহার্য উপাদান এবং সে কারণেই পেঁয়াজের দাম বৃদ্ধিতে উদ্বিগ্ন তিনিও।

নাটোর কণ্ঠ কে তিনি বলেন, “মাছ, মাংস, সবজি – যাই রান্না করি পেঁয়াজ তাতে অপরিহার্য। একদিকে যেমন স্বাদ বাড়ানোর জন্য পেঁয়াজ আমরা ব্যবহার করি তেমনি এর ঔষধি উপকারও আছে বলে জানি আমরা”। কিন্তু আজ সকাল থেকে দয়ারামপুর বাজারে এসে দেখি পেঁয়াজের দাম আগুন। কোন দোকানে ৯০ টাকা করে কেজি যাচ্ছে কোন দোকানে ১০০ টাকা। আর এলসি পিয়াজ ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। আমি দেশি পিয়াজ কিনলাম ৯০ টাকা দিয়ে।

শুধু বাসা বাড়ি নয়, রেস্টুরেন্ট এমনকি সড়কের পাশে অস্থায়ী খাবারের দোকান-সব জায়গাতেই রান্নার জন্য অপরিহার্য উপাদান পেঁয়াজ। সারাদেশের মতো নাটোরেও সেই পেঁয়াজই হঠাৎ করে অস্থিরতা দেখা দিয়েছে পাইকারি ও খুচরা বাজারে।

নাটোর শংকরভাগ এলাকার বাসিন্দা শরিফুল ইসলাম জানান, আজ ছিলো শংকরভাগ হাট । এই হাটে পেঁয়াজ বিক্রি হয়েছে পাইকারি দর ৮০ – ৮৫ টাকায়। এদিকে নাটোরের বনপাড়া হাটেও খুচরা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকা দরে।

নাটোর ছায়াবানী সিনেমা হল মোড় এলাকার সড়কের পাশের বিখ্যাত বীরেশ্বর এর সিঙ্গারার দোকান। এই দোকানের সিঙ্গাড়া ও চপ খুব জনপ্রিয়। আর এখানে গরম সিঙ্গারা ও চপের সঙ্গে ক্রেতাদের ফ্রী পেঁয়াজ দিয়ে থাকেন। কিন্তু পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় আর পেঁয়াজ দিতে পারছেন না দোকানী।

দোকানে বসা বিক্রেতা বলছিলেন, “গত সপ্তাহ পর্যন্ত পেঁয়াজ কিনেছি এলসি২৫ টাকায় , দেশি পিয়াজ ৪০ টাকা। এরপর গত সপ্তাহে দাম বেড়ে হলো এলসি ৩৫-৪০ টাকা, আর দেশি পিয়াজ ৫৫ থেকে ৬০ টাকা। আর আজ সকালে কিনলাম এলসি ৪৫ টাকা, আর দেশি পিয়াজ ৮০ টাকা। তাই পেঁয়াজের বদলে শসা অথবা বিট লবণ দিচ্ছি ক্রেতাদের”।

অর্থাৎ একদিনে রীতিমত দ্বিগুণ হয়ে গেছে বাজারে পেঁয়াজের দাম। গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যম এবং বিভিন্ন মিডিয়ায় পেঁয়াজের দাম বৃদ্ধি সংক্রান্ত খবর ও ভারত পেঁয়াজ আমদানি বন্ধ করার ঘোষণা খবর প্রচারিত হওয়ার পর পরই পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা। এমনটাই অভিযোগ ক্রেতাদের। তারা এজন্য ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য অনুরোধ জানিয়েছেন।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধতোমার পথের সাথী হবো -তাহমিনা মুন্নী‘এর ছড়া
পরবর্তী নিবন্ধআকাশের পংক্তিমালা – দেবেশ ঠাকুর এর কবিতা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে