প্রধানমন্ত্রীর প্রতি এক শিক্ষকের খোলা চিঠি

0
239

এমপিও না হওয়ায় ভয়াবহ কষ্টে দিনযাপন করছেন হাজারো শিক্ষক। দীর্ঘদিন বেতনছাড়া জ্ঞানের আলো ছড়িয়ে তারা যেনো রীতিমতো ক্লান্ত। জাতি গড়ার কারিগর এই নন-এমপিওভুক্ত শিক্ষকরা চান একটু স্বস্থির জীবন। বেতনভাতা প্রদানের আর্জি নিয়ে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে খোলা চিঠি লিখেছেন ফুলসর আব্দুর রহিম সরকার বালিকা বিদ্যালয়,  নাটোরের প্রধান শিক্ষক মো: মোতালেব হোসেন সরকার রুবেল।

তার চিঠিটি হুবহু তুলে ধরা হলো-

মাননীয় প্রধানমন্ত্রী। আমরা অসহায় শিক্ষক। নুন আনতে পান্তা ফুরায় অবস্থা আমাদের। কিন্তু করোনাকালে সেই পান্তাটুকুও যেনো জুটছে না। জাতি গড়ার কারিগর হয়ে এই অসহায় জীবনের গল্প অত্যন্ত করুণ। আমাদের বিষয়টি একটু চিন্তা করবেন। আমার প্রস্তাবনা হচ্ছে-

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান (যাদের পাঠদানের অনুমতি /স্বীকৃতি আছে) যদি একযোগে এমপিও ভুক্তি না করেন ,তাহলে সকল প্রতিটি নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের অনুকলে ১ (এক কোটি) টাকা করে সন্চয় পত্র কিনুন। সেখান থেকে তিন মাস পর পর যে টাকা মুনাফা আসবে সে টাকা উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে অথবা অন্য কোন সরকারী ব্যবস্থায় প্রতিটি প্রতিষ্ঠানে ধরুন ,একটি প্রতিষ্ঠানের নামে ১ কোটি টাকার সন্চয় পত্র কিনে রাখা হলো প্রতিমাসে ৯২ হাজার টাকা পাবে। সেই টাকা দিয়ে প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারিদের তিনমাস পর পর বেতন ভাতা ও অন্যান্য খরচ চালাবেন প্রতিষ্ঠান কর্তৃপক্ষ !সন্চয় পত্রের মুল এক কোটি টাকা সরকারের কাছেই থাকবে! শুধু মুনাফার টাকা প্রতিষ্ঠান পাবে! যতদিন এমপিও ভুক্ত না হবে ততদিন পাবে! এমপিও ভুক্ত হয়ে গেলে এক কোটি টাকা সরকার নিয়ে নিবে! যদি সরকার জনস্বার্থে ভাল কোন শর্ত দেয় সেটাও প্রতিষ্ঠান মেনে নিবে! একটা বৃহৎ শিক্ষক সমাজকে রক্ষা করতে এই ধরনের পদক্ষেপ নেওয়া ভীষন জরুরী! দেশে যে পরিমান দুর্নীতি হচ্ছে সেখান থেকে অথবা বাংলাদেশ ব্যাংকের অলস টাকা/ রিজার্ভ টাকা ,দেশে যেখানে হাজার হাজার কোটি টাকা অপচয় হচ্ছে,পিকে হালদার একাই ৩৬ শত কোটি টাকা পাচার করেছে সেখান থেকেকিছু টাকা দিলেই আমার এই ছোট্ট দাবি টা মেনে নেওয়া সম্ভব! সারা দেশে প্রায় ৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান আছে সেখানে ৭ হাজার কোটি টাকা লাগবে ! মুনাফার টাকায় সকল নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান চলবে।

যে প্রতিষ্ঠান নীতিমালার শর্ত পুরন করবে সে এমপিও ভুক্ত হবে।চরম দারিদ্রে থাকা শিক্ষক সমাজকে একটু স্বস্থী দিতে আবেদন জানাচ্ছি! আমি হয়তো খুব ভালো ভাবে বোঝাতে পারিনি তবে একটা আইডিয়া প্রকাশ করার চেষ্টা করেছি! আশা করি বিবেচনা করবেন! যারা এই লেখাটি পড়বেন তারা দয়া করে শেয়ার করবেন।

মো:মোতালেব হোসেন সরকার(রুবেল)
প্রধান শিক্ষক
ফুলসর আব্দুর রহিম সরকার বালিকা বিদ্যালয়
নাটোর সদর নাটোর
মোবাইল:০১৭১১০০৬৮৫২

 

Advertisement
পূর্ববর্তী নিবন্ধ“নারীর সম্ভ্রম “- এম,উদ্দিন এর কবিতা
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে লালপুরে এড আবুল কালাম আজাদের নেতৃত্বে বিক্ষোভ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে