বর্তমান পেক্ষাপট ও ছাত্র রাজনীতি- জাকির তালুকদার

0
243
জাকির-এনকে
বর্তমান পেক্ষাপট ও ছাত্র রাজনীতি- জাকির তালুকদার

১৯৯০ সাল পর্যন্ত বাংলাদেশের রাজনীতিতে প্রধান শক্তি ছিল ছাত্রসমাজ। বাম ছাত্র সংগঠনগুলো ছিল সব ক্যাম্পাসে শক্তিশালী, রাজপথে তারা থাকত লড়াকু ভূমিকায়। শেখ হাসিনা বা খালেদা জিয়ার চাইতে ডাকসু, রাকসু ভিপি-জিএস এর কথার মূল্য কম ছিল না। তখন বিশ্বজুড়ে মানুষের মুক্তির পথ হিসাবে মার্কসবাদই ছিল পুঁজিবাদের বিকল্প। এমনকী ছাত্রলীগও তখন সমাজতন্ত্রের কথা বলত।

বাম ছাত্র সংগঠনের নেতা-কর্মী মানেই সে ভালো পাঠক, ভালো শিল্পের সমঝদার। তাদের ছিল রাজনীতি এবং শিল্প-সাহিত্যের পাঠচক্র। এদেশের মূলধারার শিল্প-সাহিত্যকে প্রমোট করত তারাই। আজকের যারা বড় কবি, লেখক, প্রাবন্ধিক,(এখন আওয়ামী ঘরানায় আছেন), সকলেই নিজেদের পরিচয় দিতেন বাম-প্রগতিশীল বলে। কারণ দেশে পাঠক বলতে বামরাই ছিল প্রধান অংশ। লেখক-কবিদের সসম্মানে তারা ক্যাম্পাসে নিয়ে যেত বিভিন্ন অনুষ্ঠানে অতিথি বা বক্তা হিসাবে। ঢাকার বাইরে অন্যান্য ক্যাম্পাসে নিয়ে যেত কষ্টার্জিত চাঁদার টাকায় বিমানে।

বাম সংগঠনের সাথে যুক্ত, অথচ তার টেবিলে পাঠ্যপুস্তকের পাশাপাশি রাজনীতি-দর্শন-গল্প-কবিতা-উপন্যাস বা প্রবন্ধের বই থাকবে না, এমনটি কল্পনা করাও ছিল অসম্ভব। সবগুলো বাম ছাত্র সংগঠন একুশের সময় যে সংকলন প্রকাশ করত, সেগুলোতে লেখার আমন্ত্রণ পেতে মুখিয়ে থাকতেন লেখক-কবিরা।

আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি যে কথা বলেছেন, বা জাহাঙ্গীরনগরের ভিসি যেসব আচরণ করেছেন, তার পরেও তারা ক্যাম্পাসে থাকতে পারতেন– নব্বই-এর আগে এমন চিন্তা করাও সম্ভব ছিল না কারো পক্ষে। কোনো কলেজের দুর্নীতিবাজ অধ্যক্ষ টিকে থাকতেন, এমন কোনো নজির নেই।

কারণ বাম ছাত্র সংগঠন। একদিকে রাজপথে তাদের আপসহীন ভূমিকা, অন্যদিকে সাহিত্য ও শিল্পরুচিতে তাদের অগ্রণী অধিকার, মানুষের কাছে বাম ছাত্রদের একটি গ্রহণযোগ্যতা তৈরি করেছিল। তারা মাইকেল জ্যাকসনের গানও শুনতেন, মাইকেল মধূসূদনের কবিতাও পড়তেন। বনি-এম ব্যান্ডের সাথে নাচতেন, আজম খানের অনুষ্ঠানে যেতেন, আবার আরজ আলী মাতুব্বর, সিকদার আমিনুল হকের লেখাও পড়তেন। সাহিত্যের নামে যেসব আবর্জনা সৃষ্টি হতো সেগুলোকে ডাস্টবিনে নিক্ষেপ করার যোগ্যতা তাদের ছিল।

আজ যে রুচির দুর্ভিক্ষ, সেইসাথে প্রতিবাদহীনতা– এর পেছনের অন্যতম প্রধান কারণ আদর্শবাদী ছাত্র সংগঠনগুলোর দুর্বল অবস্থা।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধসকল মুক্তিযোদ্ধার সন্তানদের প্রতি প্রত্যাশা ও কিছু কথা-রফিকুল ইসলাম নান্টু
পরবর্তী নিবন্ধনাটোরে আজ শুক্রবার আরো ৩ জন করোনা আক্রান্ত, আক্রান্তরা গ্রামীনফোন কর্মী

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে