আজ শহীদ বুদ্ধিজীবীদের ‘আপোষহীনতার’ পদাঙ্ক অনুসরণ করতে হবে- পলক

0
258

নাটোর কণ্ঠ:তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর বিজয় অর্জনের উষালগ্নে দেশের সূর্যসন্তান বুদ্ধিজীবীদের হত্যার মধ্য দিয়ে প্রগতিশীল চেতনাকে হত্যার চেষ্টা চালিয়েছিলো পাক হানাদার ও তাদের দোসররা।

সেই নির্মমতা মেনে নিয়েছেলেন শহীদ বুদ্ধিজীবীরা তবুও আপোষ করেননি এদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রশ্নে। তাই তাদের রেখে যাওয়া আদর্শ ও পদাঙ্ক অনুসরণের মধ্য দিয়ে একাত্তরের পরাজিত মৌলবাদী শক্তিকে প্রতিহত করে একটি অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনার সোনার বাংলা গড়ে তুলতে হবে।

আজ সোমবার(১৪ই ডিসেম্বর) সন্ধ্যায় সিংড়া কেন্দ্রিয় স্মৃতিসৌধ শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে আলোর মিছিল শেষে আয়োজিত স্মরণ সভায় যোগ দিয়ে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। প্রতিমন্ত্রী বলেন, যে কোনো দেশ ও জাতির শুভ চিন্তন, উন্নয়ন, অগ্রগতির ধারক ও আলোকবর্তিকাবাহক বুদ্ধিজীবীরা। তাদের চিন্তা-ভাবনা জাতীয় অগ্রগতির পাথেয়। কিন্তু জাতির দুর্ভাগ্য, পরিকল্পিতভাবে এ দেশের খ্যাতনামা বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছিলো।

জুনাইদ আহমেদ পলক বলেন, শহীদ বুদ্ধিজীবীদের দৃঢ়চিন্তা ও আপোসহীনতা সকলের অনুপ্রেরণা। তারা বাংলাদেশ বিরোধী চক্রান্তে মাথা নত না করে মৃত্যুকে আলঙ্গিনের মাধ্যমে অন্যায়ের বিরুদ্ধে অবিচল ও সংগ্রামমুখর থাকার যে শিক্ষা রেখে গেছেন, তা আমাদের সর্বদা মাথা তুলে দাঁড়ানোর দীক্ষা।

এ দীক্ষায় নতুন প্রজন্মকে দিক্ষীত হয় দেশ গঠনে আত্মনিয়োগ করতে হবে। এ সময় অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ওহিদুর রহমান শেখ, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মেয়র জান্নাতুল ফেরদৌস, সাংগঠনিক সম্পাদক লুৎফুল হাবিব রুবেল, ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা রুহুল আমিন, পৌর সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক হাসান ইমাম, গোল-ই-আফরোজ সরকারি কলেজের ভিপি সজিব ইসলাম জুয়েল, উপজেলা ছাত্রলীগের সভাপতি খালিদ হাসান, সাধারন সম্পাদক নাজমুল হক বকুল প্রমুখ।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধতোমার পরশটুকু চাই -পুনম বড়ুয়া নিশান‘এর কবিতা
পরবর্তী নিবন্ধকোভিড-১৯ মহামারীকালীন সময়ে সাধারণ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ এবং মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান খোলা কেন? -ভায়লেট হালদার

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে