নাটোরের নলডাঙ্গায় চিনাবাদাম চাষে সাফল্য

0
297
Badam
মেহেদী হাসান,নলডাঙ্গা সংবাদদাতা,নাটোরকন্ঠ: নলডাঙ্গায় হালতি বিল সহ বেশ কিছু উচু জমিতে চিনাবাদাম চাষ সাফল্য পেয়েছেন কুষকরা। খাজুরা ইউনিয়ন থেকে শুরু করে কয়েক গ্রামের কৃষক চিনাবাদাম চাষ করে কয়েক বছর ধরেই তারা এ সফলতা লাভ করেছে। ফলে দিন দিন বাড়ছে এর চাষের পরিধি। গত বছরের চেয়ে এই বছর বেশ কিছু বেশি জমিতে দেখা গেছে চিনাবাদাম এর চাষ। চাষ বৃদ্ধি ও ভালো দাম পাওয়ায় আগ্রহ বাড়ছে চাষীদের এমটাই বলছেন তারা। খাজুড়া গ্রামের আলাউদ্দিন এবছর ২ বিঘা জমিতে বাদামের আবাদ করেছেন। তারা আশা আবহাওয়া ভালো থাকলে আর পোকামাকড় না লাগলে বিঘা প্রতি ১২ থেকে ১৩ মণ বাদাম পাবেন তিনি।
কৃষকরা জানান, অল্প খরচে এই ফসল আবাদ করা যায়। ধান,ভুট্টা,গম এর আবাদ এর চেয়ে খরচ কম হয়ে থাকে বাদাম এ। বাদাম প্রায় বিঘা প্রতি ১০-১২ মন হয়ে থাকে।
কৃষি বিভাগ জানায়, বাদাম এর বীজ রোপণ করা যায় মার্চ-এপ্রিল মাস পযন্ত, এবং বাতাম উৎপাদন হতে প্রায় সময় লাগে ৩-৪ মাস। জুন-জুলাই মাসে সব বাদাম পুষ্ট হলে তা জমি থেকে তুলতে হয়। কৃষি কর্মকর্তারা জানান বেলে,দো আঁশ মাটিতে বাদাম ভাল জন্মে থাকে। এবং অধিক ফলন হয়ে থাকে বেলে, দোআঁশ মাটিতেই। তারা এ অঞ্চলে বাদাম চাষে কৃষকদের সব সময় প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছে।
Advertisement
পূর্ববর্তী নিবন্ধকবি দেবাশীষ সরকার‘এর একগুচ্ছ কবিতা
পরবর্তী নিবন্ধসকল মুক্তিযোদ্ধার সন্তানদের প্রতি প্রত্যাশা ও কিছু কথা-রফিকুল ইসলাম নান্টু

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে